Sunday, February 12, 2012

বিশ্বের প্রথম অ্যানড্রয়েড TV নিয়ে এলো Lenovo

একচেটিয়াভাবে অ্যাপল একাই টিভির বাজার দখল করে নেবে আর অন্য সব প্রতিষ্ঠান হাত গুটিয়ে বসে থাকবে, সেটা মনে হয় হচ্ছে না। কারন এবারের CES মেলায় কম্পিউটার এবং ল্যাপটপ নির্মাতা প্রতিষ্ঠান Lenovo নিয়ে এসেছে তাদের উৎপাদিত প্রথম টেলিভিশন, যা কিনা একইসাথে পৃথিবীর প্রথম অ্যান্ড্রয়েড বান্ধব টিভি। প্রাথমিকভাবে Lenovo K91 মডেলের এই...
দৃষ্টিনন্দন টিভি শুধুমাত্র চীনের বাজারে পাওয়া যাবে। এর মাধ্যমে এটা প্রমাণিত হলো যে কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠানগুলোও টিভি বাজারে প্রতিদ্বন্দ্বিতা করার মত সামর্থ্য রাখে। যদিও Lenovo র এই প্রচেষ্টা সফল না বিফল তা এখনই বলা যাচ্ছে না।
Lenovo র এসব টিভি, গুগল টিভি প্রযুক্তি সহায়ক নয়। এটা কোন চমকপ্রদ তথ্য নয় বরং শুভ লক্ষনই বটে। লেনোভো অন্যের প্রযুক্তি ব্যবহার না করে নিজেরাই নতুন প্রযুক্তি সংযুক্ত করতে পারে, যার মাধ্যমে টিভি দুনিয়া আরও সমৃদ্ধ হতে পারে। Lenovo র প্রথম টেলিভিশন ‘স্যান্ডউইচ’ নামে পরিচিতি পাবে, কারন এই টিভি তিনটি আধুনিক প্রযুক্তিতে সমৃদ্ধ। এই তিনটি প্রযুক্তি হচ্ছে চাহিদামতো ভিডিও সরবরাহ, অ্যানড্রয়েড ও লেনোভো অ্যাপ্লিকেশনগুলো এবং অত্যাধুনিক টিভি কার্যক্রম।
একই সাথে কে নাইন্টিওয়ান টিভি হবে পৃথিবীর প্রথম টিভি যাতে থাকবে কোয়ালকমের ১.৫ গিগাহার্জ ডুয়েল কোর স্ন্যাপড্রাগন ৮০৬০ সিপিইউ। Lenovo র মতে, এসব টিভি অ্যান্ড্রয়েড বাজার এবং লেনোভো স্টোরের হাজারো অ্যাপ্লিকিশন বান্ধব হবে, তবে কতগুলো প্রতিষ্ঠান টিভিভিত্তিক এসব অ্যাপ্লিকিশেন নিয়ে কাজ করবে তা স্পষ্ট করেনি প্রতিষ্ঠানটি।
গিগাওম -এর এক প্রতিবেদনে জানানো হয়েছে, প্রাথমিক পর্যায়ে দুটি মডেলের টিভি বাজারে নিয়ে আসার পরিকল্পনা রয়েছে লেনোভোর। যার মধ্যে একটি ৪২ ইঞ্চি এবং আরেকটি ৫০ ইঞ্চি থ্রিডি এলইডি টিভি। এসব টিভির সাথে থাকবে ৫ মেগাপিক্সেলের ওয়েবক্যাম, যার মাধ্যমে ভিডিও চ্যাট এবং চেহারা শনাক্তকরনের দুনিয়ায় আপনি অনায়াসেই প্রবেশ করতে পারবেন। আর রিমোট হবে টাচপ্যাডসুবিধাসম্পন্ন, যার সাথে থাকবে থ্রি এক্সিস গায়রো গেমপ্যাড।

No comments:

Post a Comment