Friday, April 6, 2012

ম্যালওয়্যারে আক্রান্ত অর্ধ মিলিয়ন ম্যাক ! -ড: ওয়েব


বিশ্বের অর্ধ মিলিয়ন অ্যাপল কম্পিউটার ফ্ল্যাশব্যাক ট্রোজানে আক্রান্ত বলে জানিয়েছে রাশিয়ার অ্যান্টি ভাইরাস প্রতিষ্ঠান ড: ওয়েব। প্রতিষ্ঠানটি জানিয়েছে প্রায় ৬ লক্ষ ম্যাকে এই ম্যালওয়্যারটি ইনস্টল অবস্থায় রয়েছে এবং এগুলোকে বটনেট হিসেবে ব্যবহার করছে। এবং, অর্ধেকের বেশি ব্যবহারকারী আমেরিকার অধিবাসী।

অ্যাপল এ ভাইরাস থেকে রক্ষা পাবার জন্য একটি সিকিউরিটি আপডেটের ব্যবস্থা নিয়েছে কিন্তু যে সকল ব্যবহারকারী এখনো প্যাচটি ইনস্টল করেনি তারা যে কোন সময় আক্রান্ত হতে পারে।
ফ্ল্যাশব্যাক নামক এই ট্রোজানটি প্রথম ধরা পরে ২০১১ সালের সেপ্টেম্বরে। এ সময় ট্রোজানটি নিজেকে ফ্ল্যাশ প্লেয়ার আপডেট হিসেবে জাহির করতো। ম্যালওয়্যারটি ডাউনলোড এবং ইনস্টল করলে কম্পিউটারের বেশ কিছু নিরাপত্তা ব্যবস্থা বন্ধ করে দিত।
পরবর্তী সংস্করণগুলোতে ম্যালওয়্যারটি জাভা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের দুর্বলতাকে ব্যবহার করে বোগাস সাইট থেকে নিজে নিজেই ইনস্টল হয়ে যেত।
আক্রান্ত মেশিনটিকে যেন সহজে চিহ্নিত করা যায় সে জন্য ট্রোজানটি ইনস্টল হবার পর পরই এর নিয়ন্ত্রকের কাছে অনন্য এক আইডি পাঠাতো। "আর এই কোডটি ব্যবহার করে অপরাধীরা কম্পিউটারটি নিয়ন্ত্রণ করতে সক্ষম হত"- বললেন ড: ওয়েব এর প্রধান পরিচালক বরিস শারলভ।
বটনেটগুলো কোথা থেকে সৃষ্টি হচ্ছে সে ব্যাপারে জানার জন্য আইপি অ্যাড্রেসগুলো পরীক্ষা করার পর তারা জানতে পেরেছেন আমেরিকা, কানাডা, ইউকে এবং অস্ট্রেলিয়ার জনগণ এর দ্বারা বেশি আক্রান্ত।
জাভা ডেভেলপার ওরাকল এ সংক্রান্ত একটি আপডেট (১৪ ফেব্রুয়ারি) দিলেও অ্যাপল তার কম্পিউটারের জাভা আপডেটগুলো নিজেই নিয়ন্ত্রণ করায় এই আপডেট ম্যাকিনটশের ক্ষেত্রে কোন উপকারে আসেনি।
অ্যাপল ওরাকলের আপডেট বের হবার আট সপ্তাহ পরে তার কম্পিউটারের জন্য নিরাপত্তা আপডেট নিয়ে এসেছে। ম্যাক ব্যবহারকারীরা সিস্টেম প্রিফারেন্সে প্যানেলে গিয়ে সফটওয়্যার আপডেট আইকনে ক্লিক করে আপডেট করে নিতে পারেন।
নিরাপত্তা প্রতিষ্ঠান এফ-সিকিউর আপনার মেশিন এই ট্রোজানে আক্রান্ত কিনা তা বোঝার বিশদ বর্ণনা এবং রক্ষা পাবার পদ্ধতি দিয়েছে।
যদিও অ্যাপলের সিস্টেম সফটওয়্যারটি ব্যবহারকারীর অনুমতি ছাড়া কম্পিউটার নিজে থেকে কি করতে পারবে তা অনেক বেশি নিয়ন্ত্রণ করে থাকে, কিন্তু তার পরেও কোন সিস্টেমই যে নিরাপদ নয় এই ঘটনা এ কথা প্রকাশ করে বলে বেশ কিছু নিরাপত্তা বিশ্লেষক মত প্রকাশ করেছেন।
ক্যাস্পারেস্কি ল্যাবের বিশ্লেষক তিমুর সোরিয়েভ বলেন, "অনেক মানুষ বলে অ্যাপল কম্পিউটার উইন্ডোজের মত কখনই আক্রান্ত হবে না - এটা এখন ভুল বলে প্রমাণিত হল।"
এ ব্যাপারে অ্যাপল কোন মন্তব্য প্রকাশ করে নি। সূত্র: টেক প্রিয়


No comments:

Post a Comment